খোঁজ

সুদীপ্তা রায় চৌধুরী মুখার্জী

জানি এখনো কিছু অবাধ্য জলকণা ছড়িয়ে আছে আমার দুচোখে,
তবুও এ চোখে শরতের আল্পনা।
আয় আবার খুঁজতে থাকি তোকে,
তোকে হারিয়েছিলাম কত যুগ আগে,
খাজুরাহোর মন্দিরে,
সেই থেকে খোঁজ আজও চলেছে।
কখনো মরুপ্রান্তরে
কখনো পাহাড় শিখরে
আমি করে চলেছি তলাশ
আমি আজো হইনি হতাশ।।
আলতামিরার প্রাচীন বাইসন,
তারা জানে এই আকুল অন্বেষণ
তাজমহলে থমকে ছিল যে হাওয়া,
তারও প্রশ্ন, এখনো কি যায়নি তোকে পাওয়া?
দ্বাপর যুগেতে কাঁপতো বাঁশীতে বৃন্দাবন,
আজ অবাধ্য রিংটোন তুলছে ঝড়।।
ডাক সেই একই, শুধু ভাষা পাল্টেছে ঘর,
একুশ শতকে পাল্টালো সবকিছু,
তবু কিছু অবরোধ আজও পেলো না ছুটি,
বাঁকা চাহনি আজও করছে পিছু।।
রিয়ালিটি শো, ফেসবুক, ইনস্টাগ্রাম
রাতের ইন্টারনেটে চলছে নিয়ম ভাঙার খেলা...
তোর খোঁজে প্রতিপলে হারাই নিজেকে,
জানিস তোর খোঁজটা একটা বাহানা...
আদতে আমি পালাতে চাই...
নিজের থেকে,
নিজের অসহায়তার থেকে,
নিজের ব্যর্থতা থেকে,
নিজের সকল বাধ্যতামূলক আপোষগুলির থেকে,
আমার ঘরজোড়া অন্ধকার থেকে,
আরো আরো অনেক অজানা ভয় থেকে...
জানিস আমায় ঘিরে মাথাচাড়া দিচ্ছে
মহাশূন্যের ব্ল্যাকহোল।।
আমি একটু একটু করে
অতলে তলিয়ে যাচ্ছি।।
কোনটা সত্যি?
তোর খোঁজ?
না আমার পলায়নপরতা?
সময় নিরুত্তর...

অলংকরণ - ক্রিস হাউইস (আলামী)