শিশুশিক্ষা - সুমিত বর্ধন

গল্প

মহামহিম মান্যবর শ্রীযুক্ত অ্যান্ডি জি. এইচ. চিয়ুং

বৃহৎপ্রাচ্য যুক্তরাজ্য মানব শিক্ষা বিভাগ নিযুক্ত

ভারতবর্ষীয় শিক্ষাসমাজধিপতি মহাশয়েষু

 

সমুচিত সম্মানপূর্ব্বক সবিনয়নিবেদনমিদম

 

মহাশয় অবগত আছেন মেধাযন্ত্রোপরি অধিক নির্ভরশীলতা ও প্রথম পাঠোপযোগি পুস্তকের অসদ্ভাব হেতু অস্মদ্দেশীয় শিশুগণের যথা নিয়মে স্বদেশ ভাষা শিক্ষা সম্পন্ন হইতেছে না আমি সেই অসদ্ভাব নিরাকরণ ও শিক্ষা সংসাধন করিবার আগ্রহে যে পুস্তক প্রস্তুত করিতে প্রবৃত্ত হইয়াছি তাহার কিয়দংশ এই পত্রদ্বারা মহাশয়ের গোচরে আনিলাম

মহাশয়, আপনি শিক্ষাসমাজের কর্তৃত্বভার গ্রহণ করিয়া অস্মদ্দেশস্থ লোকের বিদ্যা, জ্ঞান, সামাজিক শীল ও পরিবেশ রক্ষার্থ নীতি সম্পাদনার্থে যেরূপ আন্তরিক যত্ন ও অশ্রান্ত পরিশ্রম করিতেছেন, বিশেষতঃ অস্মদ্দেশীয়গণ অর্ধশতাব্দীকাল পরিণাম বিবেচনা পরিশূন্য চিত্তে মানবগণকে যথার্থ শিক্ষার পরিবর্তে কেবলমাত্র কর্মকুশলতা দান করিয়া তাহাদের যে অজ্ঞানান্ধকূপে নিমজ্জিত করিয়াছেন, তথা হইতে তাহাদিগকে উদ্ধার করিবার মানসে দয়ার্দ্রচিত্তে যে অশেষ প্রয়াস পাইতেছেন, আমি আপনার সেই সমস্ত গুণে মুগ্ধ হইয়া এই ক্ষুদ্র পুস্তকে আপনকার সম্মুখে রাখিবার সাহসে প্রবৃত্ত হইলাম

এই সংকল্পিত পুস্তক আপনকার সন্নিধানে পরিগৃহীত এবং শিশুসমাজে আদৃত ও ব্যবহৃত হইলেই আমার পরিশ্রম ও সময়ব্যয় সার্থক হইল বলিয়া বিবেচনা করিব ইতি

 

একান্তবশম্বদস্য

মদনমোহন তর্কালঙ্কার

 

শিশুশিক্ষা

 

এতদ্দেশীয় বিদ্যালয়ের ব্যবহারার্থ

 

শ্রীযুত মদনমোহন শর্ম্মতর্কালঙ্কার

 

প্রণীত

 

মুখবন্ধ

 

সুকুমারমতি বালকবালিকাদিগের কেবল অক্ষরের পরিচয় ও অভ্যাস করিতে অত্যন্ত অসুখ ও বিরাগ জন্মে, এজন্য পুস্তকে উদাহরণস্বরূপ নানা উপদেশবাক্য ও সুসম্বদ্ধ নীতিগর্ভ আখ্যান সকল বিন্যস্ত করা গিয়াছে

 

 

পাঠ

 

তুমি কি মানব?

তোমার নাম কি?

তোমার ভূ-পরিচয় সঙ্কেত কি?

 

পাঠ

 

ভোর হইয়াছে

আর শয়ন করিও না

শিশির ডালিতে জল জমিয়াছে

তাহাতে মুখ ধোও

বাহিরে আলো হইয়াছে

সৌর পাল উত্তোলন কর

 

পাঠ

 

অলস হইও না

যন্ত্র ক্রীড়া করিও না

বেলা হইল

পড়িতে চল

অভ্যাস যন্ত্র লও

রক্ষাবস্ত্র পর

বিদ্যালয়ে চল

 

পাঠ

 

তিনি ভোজন করিতেছেন

সংযোগ আমন্ত্রণ লইবেন না

তাঁহার পীড়া হইয়াছে

আমি দেখিতে যাইব না

পায়ে বেদনা হইয়াছে

চক্রাসনে ভ্রমণ করিব

 

পাঠ

 

মেঘ হইতে জলধারা পড়িতেছে, এখন ঘরের বাহিরে যাইব না আমার গা ও পা ভিজিয়া যাইবে, অঙ্গদাহ হইবে, এবং অবশেষে বর্ষাজলের অম্লে গাত্রত্বক ক্ষতিগ্রস্ত হইলে বড় পীড়া পাইব

 

পাঠ

 

শুন মাধব, আজি কেন তোমার বিদ্যালয় হইতে এত বিলম্ব হইল? ছুটির পরে বুঝি সেখানে খেলা করিতেছিলে?

না, মা! খেলা করি নাই, ছুটির পরে আমি আর গোপাল দুই জনে একত্র আসিতেছিলাম, চৌমাথার কাছে একটি কলকিঙ্কর মস্তকে লাল আলো জ্বালাইয়া তীব্র বংশীধ্বনি করিতেছে দেখিয়া ভাবিলাম ইহার সঙ্গে কেহ নাই অবশ্যই পথহারা হইয়া সাহায্য প্রার্থনা করিতেছে

পরে কাছে গিয়া তাহার ভূ-পরিচায়ক সঙ্কেত পরীক্ষা করিয়া ভাল করিয়া কিছু বুঝিতে পারিলাম না, কেবল এই মাত্র বুঝিলাম সেটি ঘোষালদের বাড়ির কিঙ্কর, সেই বাড়ির সংলগ্ন একটি জলকৃষি মঞ্চ আছে

ইহা শুনিয়া আমরা কিছুই ঠিকানা করিতে পারিলাম না দৈবাৎ সেই স্থান দিয়া এক পরিবেশরক্ষী যাইতেছিলেন, তাঁহাকে আমরা জিজ্ঞাসা করিলাম তিনি কহিলেন, আমার সঙ্গে আইস, ঘোষালদের বাড়ি দেখাইয়া দিতেছি

আমরা সেই পরিবেশরক্ষীর সঙ্গে সঙ্গে কিঞ্চিৎ উত্তর মুখে গমন করিলাম কতক দূর গিয়া তিনি কহিলেন, এই গলি ধরিয়া যাও খানিক পরেই ঘোষালদের বাড়ি আমরা সেই গলির ভিতর কিঞ্চিৎ গিয়া একটি জলকৃষি মঞ্চ দেখিতে পাইলাম তখন সেই কলকিঙ্কর তাহার মস্তকের আলোককে হরিৎবর্ণে রঞ্জিত করিয়া সুরেলা আওয়াজ তুলিয়া তাহার নিকটস্থ বাড়ীর ভিতরে প্রবেশ করিল এই জন্যেই এত বিলম্ব হইল

মাতা এই কথা শুনিয়া কহিলেন, মাধব, তোমার এত দূর পর্যন্ত বোধ জন্মিয়াছে, ইহাতে আমি বড় আহ্লাদিত হইলাম

 

পাঠ

 

আর রৌদ্র নাই, আমার সঙ্গে তোমরা কে কে বেড়াইতে যাবে আইস চল শুষ্ক গঙ্গা বক্ষে ঐ ঘাসের উপর দিয়া বেড়াই আজকাল সদাই পূর্ণিমা তিথি, ঐ দেখ অশ্বত্থ গাছের ভিতর দিয়া দেখ, চীনচন্দ্র উদয় হইতেছে

তোমরা বোধ করিতেছ, দিবাকর ও নিশাকরের ন্যায় চীনচন্দ্রও একটি প্রাকৃতিক বস্তু কিন্তু তা নয়, চীন নরেশের নির্দেশে কারিগরগণ উহা যত্নসহকারে নির্মাণ করিয়া উর্দ্ধ গগনে স্থাপন করিয়াছেন তাহার উজ্জ্বলতায় রাত্রিকালে পৃথিবী সদাই আলোকিত হইয়া থাকে, কৃত্রিম আলোকের প্রয়োজন হয় না

***

অফিস মেমো / ২৩ সেপ্টেম্বর, ২০৭৫

 

প্রতি : সৃজধী ৩৪-৫৬-৮৯৬ / শিক্ষা সচিব

হইতে : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং / চেয়ারম্যান, ইণ্ডিয়ান এডুকেশন কাউন্সিল/ ডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং / ইউনাটেড স্টেটস অফ গ্রেটার ওরিয়েন্ট

বিষয় : সম্প্রতি প্রাপ্ত একটি শিশুশিক্ষা বিষয়ক পুস্তক

 

সৃজধী ৩৪-৫৬-৮৯৬,

 

কয়েকদিন আগে জনৈক মদনমোহন তর্কালঙ্কারের লেখা একটি শিশুশিক্ষার বইয়ের কিছু অংশ আমাদের দপ্তরে এসে পৌঁছেছে জুলাই মাসের কাউন্সিল মিটিঙে এদেশীয় শিশুদের জন্যে যে প্রাথমিক শিক্ষা পুস্তক রচনা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এটি তারই পরিপ্রেক্ষিতে পাঠানো হয়েছে কিনা জানাবেন

 

স্বা : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং

***

 

অফিস মেমো / ২৪ সেপ্টেম্বর, ২০৭৫

 

প্রতি : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং / চেয়ারম্যান, ইণ্ডিয়ান এডুকেশন কাউন্সিল/ ডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং / ইউনাটেড স্টেটস অফ গ্রেটার ওরিয়েন্ট

হইতে : সৃজধী ৩৪-৫৬-৮৯৬ / শিক্ষা সচিব

বিষয় : সম্প্রতি প্রাপ্ত একটি শিশুশিক্ষা বিষয়ক পুস্তক

 

অ্যান্ডি জি. এইচ. চিয়ুং,

 

আপনার ২৩ সেপ্টেম্বর, ২০৭৫ তারিখের মেমোর উত্তরে জানাই আপনার পাওয়া বইটি জুলাই মাসের কাউন্সিল মিটিঙের পরিপ্রেক্ষিতেই লিখিত হয়েছে

 

স্বা : সৃজধী ৩৪-৫৬-৮৯৬

***

অফিস মেমো / ২৫ সেপ্টেম্বর, ২০৭৫

 

প্রতি : সৃজধী ৩৪-৫৬-৮৯৬ / শিক্ষা সচিব

হইতে : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং / চেয়ারম্যান, ইণ্ডিয়ান এডুকেশন কাউন্সিল/ ডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং / ইউনাটেড স্টেটস অফ গ্রেটার ওরিয়েন্ট

বিষয় : সম্প্রতি প্রাপ্ত একটি শিশুশিক্ষা বিষয়ক পুস্তক

 

সৃজধী ৩৪-৫৬-৮৯৬,

 

বইটি আমার দপ্তর থেকে স্থানীয় কয়েকজন প্রবীণ নাগরিককে পাঠানো হয় যাদের এখনো কিছু কিছু পাঠাভ্যাস রয়ে গেছে, এবং তাদের মতামত জানতে চাওয়া হয় আমাদের তারা জানিয়েছে বইটির ভাষা ও রচনা শৈলী অত্যন্ত প্রাচীন এবং বর্তমান সময়ের উপযোগী নয় এই বইটির রচয়িতা মদনমোহন তর্কালঙ্কারের বিশদ পরিচয় জানাবেন এবং তিনি এই বইটি লিখতে এ ধরণের প্রাচীন ভাষা ও শৈলী কেন ব্যবহার করেছেন সে বিষয়েও আলোকপাত করবেন

 

স্বা : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং

***

 

অফিস মেমো / ২৬ সেপ্টেম্বর, ২০৭৫

 

প্রতি : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং / চেয়ারম্যান, ইণ্ডিয়ান এডুকেশন কাউন্সিল/ ডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং / ইউনাটেড স্টেটস অফ গ্রেটার ওরিয়েন্ট

হইতে : সৃজধী ৩৪-৫৬-৮৯৬ / শিক্ষা সচিব

কপি : সৃজধী ৪৫৭-৩৩-৭৮৪ / শিক্ষা পরিকাঠামো আধিকারিক

বিষয় : সম্প্রতি প্রাপ্ত একটি শিশুশিক্ষা বিষয়ক পুস্তিকা

 

অ্যান্ডি জি. এইচ. চিয়ুং,

 

আপনার ২৫ সেপ্টেম্বর, ২০৭৫ তারিখের মেমোর উত্তরে সৃজধী ৪৫৭-৩৩-৭৮৪ নিম্নোক্ত কয়েকটি বিষয় আপনাকে জানাতে চায়

 

জুলাই মাসের কাউন্সিল মিটিঙের পরিপ্রেক্ষিতে শিশুশিক্ষার বইটি রচনা করার দায়িত্ব নিয়ে শিক্ষা পরিকাঠামো বিভাগ এই সিদ্ধান্তে উপনীত হয় যে বর্তমান নবসংযুক্ত অঙ্গরাজ্যের স্থানীয় সংস্কৃতি ও সামাজিক পরিস্থিতি সমন্ধে যথেষ্ট ওয়াকিবহাল হলে তবেই বইটির রচনা সুসম্পন্ন হতে পারে

 

পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধানের পর মদনমোহন তর্কালঙ্কার নামক উনবিংশ শতাব্দীর জনৈক স্বনামধন্য শিক্ষাবিদ ও শিশু পুস্তক প্রণেতার কার্য প্রণালী শিক্ষা পরিকাঠামো বিভাগ যথোপযোগী বলে সিদ্ধান্ত করে এই অঙ্গরাজ্যের বর্তমান ও উনবিংশ শতাব্দীর শেষার্ধের শিক্ষা-সামাজিক পরিস্থিতির তুলনামূলক সাদৃশ্য এই সিদ্ধান্তের অন্যতম কারণ

 

অতএব উপরোক্ত শিক্ষাবিদের কৃত্রিম ব্যক্তিত্ব নির্মাণ করা হয়, এবং বিভাগীয় পুস্তক রচয়িতা সৃজধী ২৩৫৪-৮৭-৬৬৭ -এর উপর তা আরোপ করে এই বইটি রচনা করার দায়িত্ব তাকে দেওয়া হয়

 

উপরোক্ত শিক্ষাবিদের ব্যাক্তিত্ব নির্মাণের ও আরোপের সময় মূলতঃ দুইটি বিচ্যুতি হয়

 

. ব্যাক্তিত্ব নির্মাণের সময় অনিচ্ছাকৃত ভাবে অষ্টাদশ শতাব্দীর ভাষা, রচনা শৈলী এবং আরো কিছু অপ্রাসঙ্গিক চারিত্রিক বৈশিষ্ট ব্যাক্তিত্বের অঙ্গ হয়ে পড়ে

 

. ব্যাক্তিত্ব আরোপের সময় কোন অজানা কারণে সৃজধী ৩৫৪-৮৭-৬৬৭ -এর নিজস্বতা ক্ষীণ হয়ে পড়ে ও আরোপিত ব্যক্তিসত্তা প্রবল হয়ে ওঠে

 

ফলতঃ সৃজধী ৩৫৪-৮৭-৬৬৭ বইটি তার নিজ ইচ্ছামত রচনা করে, এবং শিক্ষা পরিকাঠামো বিভাগের বিনা অনুমতিতে সম্পূর্ণ স্বাধীনভাবে তার কিছু অংশ এডুকেশন কাউন্সিলের দপ্তরে পাঠিয়ে দেয়

 

সৃজধী ৩৫৪-৮৭-৬৬৭ -এর বর্তমান সংস্করণ মুছে দিয়ে তার সংরক্ষিত সংস্করণ পুনরুদ্ধার করার কাজটি সম্পূর্ণ হয়েছে উপরোক্ত শিক্ষাবিদের ব্যক্তিত্বটিও ত্রুটিমুক্ত ভাবে পুনর্নিমাণ করার প্রক্রিয়াও প্রায় শেষের মুখে শিক্ষা পরিকাঠামো বিভাগ শীঘ্রই সৃজধী ৩৫৪-৮৭-৬৬৭ -এর ওপর ব্যক্তিত্বটি পুনর্বার সাফল্যের সঙ্গে আরোপ করে বইটি সময়োপযোগী করে প্রকাশ করতে পারবে বলে বিশ্বাস করে

 

স্বা : সৃজধী ৩৪-৫৬-৮৯৬

***

অফিস মেমো / ২৭ সেপ্টেম্বর, ২০৭৫

 

প্রতি : সৃজধী ৩৪-৫৬-৮৯৬ / শিক্ষা সচিব

হইতে : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং / চেয়ারম্যান, ইণ্ডিয়ান এডুকেশন কাউন্সিল/

ডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং / ইউনাটেড স্টেটস অফ গ্রেটার ওরিয়েন্ট

কপি : সৃজধী ৪৫৭-৩৩-৭৮৪ / শিক্ষা পরিকাঠামো আধিকারিক

বিষয় : সম্প্রতি প্রাপ্ত একটি শিশুশিক্ষা বিষয়ক পুস্তিকা

 

সৃজধী ৩৪-৫৬-৮৯৬,

 

বইটি পুনর্বার কোন সৃজধীকে দিয়ে রচনা করানোর বদলে কোন শিক্ষিত ও উপযুক্ত মানবকে দিয়ে লেখানোর চেষ্টা করুন তাহলে ব্যক্তিত্ব নির্মাণ ও আরোপের সমস্যা সম্পূর্ণভাবে এড়ানো যাবে

এই প্রসঙ্গে সৃজধী ৪৫৭-৩৩-৭৮৪ এবং শিক্ষা পরিকাঠামো দপ্তরকে মনে করাতে চাই যে আমরা সকলে যে বিভাগের অধীন, তার নামডিপার্টমেন্ট অফ হিউম্যান লার্নিং’, ‘ডিপার্টমেন্ট অফ মেশিন লার্নিংনয়

 

বইটি যথাসম্ভব দ্রুত প্রকাশের ব্যবস্থা করুন

 

স্বা : অ্যান্ডি জি. এইচ. চিয়ুং

 

ঋণস্বীকার : মদনমোহন তর্কালঙ্কার / শিশুশিক্ষা